ux ও ui নিয়ে কিছু কথা.

ux হলো user experience যাকে আমরা বলতে পারি বাস্তব জীবনে আমাদের অভিজ্ঞতা মানে consumption. একটা ভুল ধারনা প্রচলিত আছে আমাদের মাঝে। আমরা ভাবি ui বা ইউজার ইন্টারফেজ ডিজাইনটাই হলো ux. আসলে তা নয়। ui হলো ux এর অনেকগুলো ধাপের মধ্যে গুরুত্বপূর্ণ একটা ধাপ। আমরা অনেকেই মনে করি ওয়েব পেজের প্রতিটা পেজ অনেক সুন্দর করে ডিজাইন করাই ux। কিন্তু ux শুধু ওয়েব ডিজাইন নিয়ে কাজ করে না। পুরো সাইটের functionality টা কেমন হবে এটা নিয়েই মুলত কাজ করে। আর যাবতীয় রিসার্চ শেষে যে ফলাফল টা পাবো যেটা নিয়ে আমাদের মাথা নষ্ট হবে সেটাই হচ্ছে মুলত ui. সোজা বাংলায় ui হলো অবয়ব বা চেহারা। এখন আমরা যদি ux এর সারমর্ম নিয়ে কথা বলি তাহলে কিছু প্রশ্নের উত্তর আমাদের খু্ঁজতে হবে। আসুন সংক্ষিপ্ত ভাবে দেখি কী সেই প্রশ্নগুলো…..
১) কার জন্য কাজ করছেন? মানে ইউজার কারা?
২) কী জন্য করছেন?
৩) কেন করছেন?
যখন সবগুলো কে,কী এবং কেন এর উত্তর আপনি পেয়ে যাবেন তখন আপনাকে ভাবতে হবে কাজের প্রসেসটা কী হবে অর্থাৎ কীভাবে করবেন। আপনার প্রাপ্ত কে কী এবং কেনো প্রশ্নের উত্তর নিয়েই আপনাকে ux এর লক্ষ্য ঠিক করতে হবে। এবার একটা বাস্তব উদাহরন দিয়ে আমার দীর্ঘ রচনার পরিসমাপ্তি ঘটাচ্ছি।
ফেসবুকের যে লগইন পেজটা দেখি সেটাই হলো মুলত ফেসবুকের ui. অনেকগুলো ধাপ আছে এর। কখনো কী ভেবে দেখেছেন কেন অন্যসব সোশ্যাল সাইটের মধ্যে ফেসবুক জনপ্রিয়? কারন এর ux ভালো বলেই আমরা এখানে সবথেকে বেশি সময় দেই। আমরা যে সব ফিচার চাই মোটামুটি সবই আছে এখানে। তাই বলা যায় ux কেমন সেটা বিচার করবে ইউজাররাই। তাই যখন ইউজাররা কোনো সাইটে স্বাচ্ছন্দ্যবোধ না করলে তা পুনরায় ব্যবহার করে না। তাই এসব দিক আমাদের বিবেচনায় রাখতে হবে। এটা যে শুধু ওয়েবসাইটের ক্ষেত্রে প্রযোজ্য তা নয়, একটা ভালো মানের সফটওয়্যারের ক্ষেত্রেও এটা সত্য। মনে রাখতে হবে ডিজাইনারকে ux ও ui দুটোকে মাথায় রেখেই কাজ করতে হয়। ui+ux= user experience design. যখন দুটার পরিপূর্ণ মিশ্রণ ঘটে তখনি ব্যবসার সফলতা ও সম্ভবনা দুটোই বেড়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here